জিতলেই শেষ চারে মোস্তাফিজরা

0
20

দেখতে দেখতে শেষ দিকে চলে এসেছে আইপিএল। প্রথম পর্বের আর বাকি মাত্র দুইটি ম্যাচ। এই ২ ম্যাচেই ঝুলে আছে ৩টি দলের প্লে’অফ ভাগ্য। দল তিনটি হলো মুম্বাই ইন্ডিয়ান্স, রাজস্থান রয়্যালস এবং কিংস ইলেভেন পাঞ্জাব। তবে শেষদিনের প্রথম ম্যাচে মোস্তাফিজুর রহমানের মুম্বাই জয় পেলেই নির্ধারিত হয়ে যাবে প্লে’অফের টিকিট পাওয়া ৪টি দলের নাম।

ইতোমধ্যে প্লে’অফের টিকিট নিশ্চিত করেছে সানরাইজার্স হায়দরাবাদ, চেন্নাই সুপার কিংস এবং কলকাতা নাইট রাইডার্স। রোববার এই ৩ দলের সাথে নাম লেখানোর সবচেয়ে সহজ সুযোগ মুম্বাইয়ের সামনে। বিকেল সাড়ে চারটায় পয়েন্ট টেবিলের তলানির দল দিল্লি ডেয়ারডেভিলসের বিপক্ষে খেলবে তারা। এই ম্যাচে জিতলে ৪র্থ দল হিসেবে প্লে’অফের টিকিট পাবে মুম্বাই। অনর্থক হয়ে যাবে রাতে চেন্নাই বনাম পাঞ্জাব ম্যাচটি।

নিজেদের প্রথম ৮ ম্যাচে মাত্র ২ জয় পেলেও, পরের ৫ ম্যাচে আরও ৪ জয় নিয়ে নিজেদের আশা বাঁচিয়ে রেখেছে মুম্বাই। অবাক করা বিষয় হলো টুর্নামেন্টের শুরুটা তারা ভালো করতে না পারলেও, নেট রান রেটের হিসেবে সবার উপরেই রয়েছে মুম্বাই। আর রোববার জিতলে এই নেট রান রেটের ভিত্তিতেই শেষ চারের টিকিট পাবেন মোস্তাফিজরা।

নিজেদের ১৪ ম্যাচ শেষে ১৪ পয়েন্ট নিয়ে আপাতত পয়েন্ট টেবিলের ৪র্থ স্থানে রয়েছে রাজস্থান। তবে তাদের নেট রান রেট (-০.২৫০)। অন্যদিকে ১৩ ম্যাচ শেষে ১২ পয়েন্ট পাওয়া মুম্বাইয়ের নেট রান রেট (+০.৩৮৪)। যার ফলে দিল্লির বিপক্ষে জয় পেলে ভালো নেট রান রেটের সুবাদে রাজস্থানকে টপকে যাবে মুম্বাই।

প্লে’অফের দৌড়ে থাকা অন্য দল পাঞ্জাবের ঝুলিতেও ১৩ ম্যাচ শেষে রয়েছে পয়েন্ট ১২। তবে তাদের নেট রান রেট বাকি ৭ দলের থেকেও কম (-০.৪৯০)। তাই রাতের ম্যাচে চেন্নাইয়ের বিপক্ষে অলৌকিক কোন ব্যবধানে না জিতলে ক্রিস গেইল-লোকেশ রাহুলদের প্লে’অফের টিকিট পাওয়ার সম্ভাবনা নেই বললেই চলে।