শিক্ষার্থীদের চলমান বিক্ষোভ যৌক্তিক: কাদের

0
96

বাসচাপায় দুই শিক্ষার্থীর মৃত্যুর ঘটনায় দোষীদের শাস্তির দাবিতে শিক্ষার্থীদের চলমান বিক্ষোভকে যৌক্তিক বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বুধবার রাজধানীর সেতু ভবনে ওবায়দুল কাদের এসব কথা বলেন।

তিনি বলেন: পরবর্তী সংসদ অধিবেশনে সড়ক পরিবহন অাইন পাশ হলে সড়কে বিশৃঙ্খলা দূর করা হবে। অাগামী সোমবার মন্ত্রিপরিষদ বৈঠকে সড়ক পরিবহন অাইন উত্থাপন করা হবে।

ওবায়দুল কাদের জানান: চলমান বিক্ষোভের চতুর্থ দিনে ভাঙচুর ভীতির কারণে বাস মালিকেরা রাস্তায় গাড়ি নামায়নি। এ সময় অান্দোলনরত শিক্ষার্থীদের ক্লাসে ফিরে যাওয়ার অাহ্বান জানান তিনি।

বুধবার চতুর্থ দিনের মতো রাজধানীর কলাবাগান, তাঁতীবাজার, উত্তরা, ঢাকা কলেজ এলাকায় বিক্ষোভ এবং ভাঙচুর করা হয়েছে।

রোববার জাবালে নূর (ঢাকা মেট্রো-ব-১১-৯২৯৭) পরিবহনের বাসটি মিরপুর থেকে আব্দুল্লাহপুর যাচ্ছিল। ফ্লাইওভার থেকে নামার পরই গাড়িটি নিয়ন্ত্রণ হারিয়ে র‌্যাডিসন ব্লু হোটেলের সামনের সড়কের পাশে দাঁড়িয়ে থাকা লোকজনকে ধাক্কা দেয়।

ওই সময় বাস চাপায় শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট স্কুল অ্যান্ড কলেজের বিজ্ঞান বিভাগের ছাত্রী দিয়া খানম মীম (১৫) ও দ্বাদশ শ্রেণির ছাত্র আব্দুল করিম (১৬) নিহত হন। আহত হন আরও অন্তত ১০ জন।

রাস্তা পার হওয়ার জন্য অপেক্ষার সময় জাবালে নূর পরিবহনের ওই বাস দুই শিক্ষার্থীকে চাপা দিলে ঘটনাস্থলেই তারা নিহত হন।

রোববার বেলা সাড়ে ১২টার দিকে এই ঘটনার পর ওই শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা বেরিয়ে এসে রাস্তা আটকে বিক্ষোভ ‍শুরু করে। এ সময় সেখানে বেশ কয়েকটি গাড়ি ভাঙচুরের ঘটনা ঘটে।