শ্রীলঙ্কাকে হারিয়ে অস্ট্রেলিয়ার লক্ষ্য থাকবে লিগ টেবিলের শীর্ষে পৌঁছে যাওয়া

0
38

শ্রীলঙ্কাকে হারিয়ে অস্ট্রেলিয়ার লক্ষ্য থাকবে লিগ টেবিলের শীর্ষে পৌঁছে যাওয়া। যা এখন রয়েছে নিউজিল্যান্ডের দখলে। শ্রীলঙ্কার এবারের ভাগ্যটা বেশ খারাপ। চার ম্যাচের মধ্যে একটি হার একটি জয়। বাকি দুটি ম্যাচ বৃষ্টির জন্য ভেস্তে গিয়েছে। সেই ম্যাচ থেকে এক পয়েন্ট নিয়েই তুষ্ট থাকতে হয়েছে তাদের। শনিবার লন্ডনের কেনিংটন ওভালে নামছে দুই দল। নিউজিল্যান্ডের কাছে হার এবং আফগানিস্তানের বিরুদ্ধে জয় এবং পাকিস্তান ও বাংলাদেশের বিরুদ্ধে ভেস্তে যাওয়া ম্যাচ। এই হলো শ্রীলঙ্কার বিশ্বকাপের এখনও পর্যন্ত অবস্থা।

অন্যদিকে, পাঁচবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া একবারই ধাক্কা খেয়েছে ভারতের কাছে। চার ম্যাচে তিনটি জয় নিয়ে লিগ টেবিলের দ্বিতীয় স্থানে রয়েছে অস্ট্রেলিয়া। দলের দুই ওপেনার দারুন ছন্দে রয়েছে। ডেভিড ওয়ার্নার ব্যাট হাতে দারুণ সফল। শেষ দুটি ম্যাচে ৩০০ রানের গণ্ডি পেরিয়ে গিয়েছে অস্ট্রেলিয়া। বড় রানের লক্ষ্যেই নামবে তারা।

আইসিসির প্রকাশিত সবশেষ র্যাং কিংয়ে বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া ১০৯ রেটিং পয়েন্ট নিয়ে আছে পঞ্চম স্থানে আর ৭৬ রেটিং পয়েন্ট নিয়ে ৯ম স্থানে অবস্থান লঙ্কানদের।

২০১৫ বিশ্বকাপের সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছিলেন মিচেল স্টার্ক। ইংল্যান্ড বিশ্বকাপেও সেই ধারাবাহিকতা ধরে রেখেছেন তিনি। উইন্ডিজদের বিপক্ষে এবারের আসরে প্রথম বোলার হিসেবে তুলে নেন পাঁচ উইকেট। আর তার সাথে ভয়ঙ্কর ফর্মে আছেন প্যাট কামিন্সও। আর সর্বোচ্চ পাঁচ উইকেট শিকারি বোলারদের তালিকাতেও রয়েছেন এই দুই অসি পেসার।

সর্বোচ্চ রান সংগ্রহকারীর তালিকায় সাকিব আল হাসানের চেয়ে মাত্র ৫ রানে পিছিয়ে তৃতীয় স্থানে আছেন ডেভিড ওয়ার্নার। সেরা পাঁচে আছেন অসি অধিনায়ক অ্যারন ফিঞ্চও।

অন্যদিকে, এবারের বিশ্বকাপে লঙ্কানদের খেলা চার ম্যাচের দু’টিই ভেসে গেছে বৃষ্টিতে। প্রথম ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে ১০ উইকেটের হার, এরপরে আফগানদের বিপক্ষে বৃষ্টি আইনে ৩৪ রানের জয়। তারপর বাকি দুই ম্যাচ পরিত্যক্ত। তাই নিজেদের সেরাটা দিতে এখনো ব্যর্থ লঙ্কানরা। আর এবার তারা মুখোমুখি হচ্ছে অস্ট্রেলিয়ার। বিশ্বকাপের সেমিফাইনালে যেতে শ্রীলঙ্কার জন্য এই ম্যাচটি খুবই গুরুত্বপূর্ণ।