বিকেলে পাক-ভারত মহারণ

0
49

আর মাত্র কয়েক ঘণ্টা। মাঠে গড়াবে এবারের বিশ্বকাপের সবচেয়ে আকর্ষণীয় ম্যাচ ভারত-পাকিস্তান লড়াই। এই ম্যাচ ঘিরে উত্তেজনার এতটুকু কমতি নেই ক্রিকেটামোদীদের মাঝে। এই লড়াই ঘিরে বিভক্ত হয়ে পড়েছে পুরো ক্রিকেট বিশ্ব। চলছে বাগযুদ্ধ।

ম্যানচেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডে রোববার বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টা ও স্থানীয় সময় সকাল ১০টায় শুরু হবে পাক-ভারত মহারণ। এই ম্যাচেও বাগড়া দিতে পারে বৃষ্টি। আবহাওয়ার পূর্বাভাস বলছে,  ম্যানচেস্টারে সকাল ৬টা থেকে ৮টা ও দুপুর ২টা থেকে ৩টা পর্যন্ত বৃষ্টির জোরালো সম্ভাবনা রয়েছে। সারাদিনই থেমে থেমে চলতে পারে সেটি!

ভারত-পাকিস্তানের এবারের লড়াই নিয়ে বাড়তি উত্তেজনার পেছনে বড় একটা কারণও রয়েছে। সম্প্রতি ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরে সন্ত্রাসী হামলায় ভারতীয় অনেক ভারতীয় সেনা হতাহতের ঘটনাকে কেন্দ্র করে দেশ দুটির মধ্যে যুদ্ধ বেধে যাওয়ার উপক্রম হয়েছিল। ওই কাণ্ডের পর ম্যাচটি ভারতের বয়কট করা উচিত বলে মন্তব্য করেছিলেন কেউ কেউ। এই নিয়ে আইসিসির সঙ্গে চিঠি চালাচালিও হয়েছিল তাদের। পরে অবশ্য সে পথ থেকে সরে আসে ভারত।

ম্যাচটির আগে দেখে নেওয়া যাক দল দুটির কিছু পরিসংখ্যান-

১৯৭৮ থেকে এ পর্যন্ত দল দুটি মোট ১৩১টি ওয়ানডেতে মুখোমুখি হয়েছে। যেখানে ভারতের ৫৪টির বিপরীতে পাকিদের জয় ৭৩ ম্যাচে, পরিত্যাক্ত ৪, পাকিস্তানের সাফল্য ৫৭.৪৮ ভাগ।

এই পরিসংখ্যানে অবশ্য পাকিস্তানী ভক্তদের উল্লসিত হওয়ার কিছু নেই। কেননা ১৯৯২ থেকে ২০১৫ পর্যন্ত বিশ্বকাপে ছয়বার মুখোমুখি হয়ে চির শত্রু দেশের কাছে প্রতিবারই হেরেছে পাকিস্তান! তবে তাদের জন্য প্রেরণা হতে পারে ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফির সাফল্য। ফেবারিট না হয়েও ইংল্যান্ডেই গ্র্যান্ড ফাইনালে ভারতকে হারিয়ে শিরোপা জিতেছিল সরফরাজ আহমেদের দল।

বিশ্বকাপে দল দুটির মধ্যকার ম্যাচে সর্বোচ্চ সংগ্রহের রেকর্ড ৩০০ রান। ২০১৫ আসরে ৭ উইকেট এই রান করেছিল ভারত। সর্বনিম্ন রান ১৭৩। ১৯৯২ বিশ্বকাপে এই রান করেছিল পাকিস্তান।